Thursday 22 December 2016

সাটলিপি শিখুন সহজ ছোট চাকরী নিন টিউটোরিয়াল পর্ব-১

আজ মন চাইল তাই একটু লিখতে চেষ্টা করেছি। ভুলগুলো ক্ষমার দৃষ্টিতে দেখবেন আশা করি।
আমি আজ যে বিষয়ে লিখতে চাই, আমার মনে হয় তা নিয়ে কেউ কখন লেখেননি। আমি শেখার জন্য অনেক খুজেছি ইন্টারনেটে কিন্তু পাইনি। অবশেষে আমি এক শিক্ষকের কাছে অনেক অনুরোধ করে শিখেছি,এখনো শিখছি তা হল সাটলিপি। অনেকেই হয়ত নাম শুনেছেন, যারা বেকার আছেন এবং চাকরীর জন্য নিয়মিত চাকরীর পত্রিকা পড়েন তারা নিশ্চয় দেখেছেন নিয়োগ "সাটলিপি কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক" কিন্তু আমার বিশ্বাস অধিকাংশ মানুষ জানেন না এটি কি?
আমি শুরু করার আগে একটি কথা বলতে চাই যেটি আমার শিক্ষকও আমাকে বলেছিলেন তা হল সাটলিপি শেখে এমন বেকাররা যাদের কোন কাজ নাই, হাতে প্রচুর সময় ও ধৈর্য্য আছে তারা। তো শুরু করা যাক


  • সাটলিপি কি?

সাটলিপি হচ্ছে কিছু প্রতিক বা বর্ণ বলতে পারেন যা ব্যবহার করে অতি দ্রুত সাংকেতিক ভাষায় লেখা যায় যা পরে অনুবাদ করলে মূল লেখা পাওয়া যায়। অনেকে বলতে পারেন তাতে লাভ কি? এতে আবার চাকরী হয় নাকি নিয়োগ তো পড়ে মরুক।

আসলে বিষয়টা এই রকম উদাহরন সাংবাদিকরা কোন নেতার বক্তব্য লিখবেন, এখন নেতা ভাষন দিয়ে যাচ্ছেন মুখে,আপনি কি তার মুখে বলার সাথে সাথে লিখতে পারবেন? আপনার এক লাইন লেখার ভেতর নেতার বক্তব্য তো শেষ হয়ে যেতে পারে। আসলে ওখানে সাটলিপি তে লেখা হয়, পরে অফিসে তা অনুবাদ করলে হুবুহ বক্তব্য পাওয়া যায়। আবার এটি শূধু সাংবাদিক রা ব্যবহার করে না, সরকারী অফিস আদালতে বেশি ব্যবহার হয়।

তো যাই হোক সাটলিপির অক্ষর আছে মোট ২৫ টি। একে অবশ্য অক্ষর বা বর্ণ বলা হয়না। এগুলো প্রতিক তাই একে "আচড়" বলা হয়।

সাটলিপি পুরাটাই লেখার অনুশিলন এর বিষয়, এবং ঐ প্রতিক এখানে লেখা সম্ভব না কারন ঐ আচড় গুলো নাই।হয়ত বিকল্প দু একটা আছে কিন্তু তাতে হবে না তাই খাতাই লিখতে হবে যেমন অংক করা হয়। এজন্য আমি একটি ভিডিও টিউটোরিয়াল করেছি যা দেখলে বুঝতে পারবেন।ভিডিও দেখুন

ভিডিওতে শব্দটা ভাল হয়নি কিন্তু তবুও দিলাম কারন এটা পরিচয় পর্ব, আমি জানিনা আসলে কেউ এটি শিখতে আগ্রহী কিনা? যদি কেউ আগ্রহ দেখান, টিউমেন্ট করে চালিয়ে যেতে বলেন তবে সুন্দর করে বর্ণনা করব ও শব্দ ভাল করে দেব। আগে এটি দেখে ভাবুন আসলে আপনি শিখতে চান কিনা। ধৈর্য আছে কিনা। আপনাদের অনুপ্ররণা আশা করছি যাতে টিউনটি চালিয়ে যেতে পারি।

Related Posts

সাটলিপি শিখুন সহজ ছোট চাকরী নিন টিউটোরিয়াল পর্ব-১
4/ 5
Oleh

Subscribe via email

Like the post above? Please subscribe to the latest posts directly via email.

2 comments

Tulis comments
avatar
26 May 2017 at 11:56

ভাই,এটা শিখতে যা দরকার আমি তাই করব,ভাই পারলে আমাকে একটু হেল্প করুণ। এটা শিখা আমার খুব দরকার,আমি অনেকদিন ধরে নেটে ভিডিও খুজতেছি।কিন্তু পাই নি।

Reply
avatar
Anonymous
22 September 2018 at 00:21

I want to learn it at any cost

Reply